Windows 10-এর নতুন ফিচার নিয়ে বিরক্ত হচ্ছেন? রইল তার সমাধান

Microsoft-এর Windows 10 অপারেটিং সিস্টেম বেশ জনপ্রিয়। সম্প্রতি Windows 10-এ একটি নতুন ফিচারের আপডেট করেছে। এতদিনে কম-বেশি সকলেই অবগত হয়ে গিয়েছে বলে আশা করা যায়। তবে বেশির ভাগ ব্যবহারকারীরাই এই নতুন ফিচারটি নিয়ে খুব একটা আগ্রহী নন বলে খবর পাওয়া গিয়েছে এবং প্রত্যেকেই এই ফিচারটি অপ্রয়োজনীয় বলে মনে করছেন ও ডেক্সটপ থেকে সরিয়ে ফেলতে চাইছেন বলে মনে হচ্ছে!

এই ফিচারটিতে সেরা সংবাদ, রাশিফল, শেয়ারবাজার এবং আবহাওয়া সম্পর্কে আপডেট দিতে থাকে। চারিদিকে কী চলছে সেই খবরা খবর দেওয়ার জন্যেই এই ফিচারটি নিয়ে এসেছে Microsoft। এটি ডেস্কটপের টাস্কবারের নিচের ডান কোণে দেখা যায়। একটু খেয়াল করে দেখলেই দেখতে পাওয়া যাবে। এটা কার্সার ঘোরানোর সময় হঠাৎ করে উদয় হতে পারে. ও অন্য কোনও দরকারি কাজের সময় উদয় হলে খুব বিরক্তও বোধ হতে পারে। এই কারণেই ব্যবহারকরীরা এটাকে নিষ্ক্রিয় করতে চাইছেন। যাইহোক এই প্রতিবেদনে এর উপায় বলে দেওয়া হবে। কী ভাবে নিষ্ক্রিয় করা যাবে, এর পপ-আপ বন্ধ করা যাবে ও টাস্কবারের বোতামের আকারও ছোট করা যাবে।

স্টেপ-১ যদি এই ফিচারটিকে একেবারের জন্য নিষ্ক্রিয় করার কথা ভাবা হয় তাহলে খুব সহজেই তা করা যাবে। এর জন্য মেন বতামের ওপর কার্সার নিয়ে গিয়ে রাইট-ক্লিক করতে হবে। এরপর একটি বারে News and Interests বলে একটি অপশন আসবে। সেখানে একটি সাইড মেনু খুলে যাবে, সেখানে Turn Off অপশনে ক্লিক করে দিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।

স্টেপ-২ যদি মাঝেমাঝে পপ-আপ আসার সমস্যা দেখা দেয় তাহলে যেটা করতে হবে। মেন বতামের ওপর কার্সার নিয়ে গিয়ে রাইট-ক্লিক করতে হবে। এরপর একটি বারে News and Interests বলে একটি অপশন আসবে। সেখানে একটি সাইড মেনু খুলে যাবে, এরপর Open on Hover ক্লিক করে দিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।

স্টেপ-৩ যদি বতামের আকার ছোট করার প্রয়োজন পরে, তাহলে একই উপায়ে রাইট-ক্লিক করতে হবে। এরপর একটি বারে News and Interests বলে একটি অপশন আসবে। সেখানে একটি সাইড মেনু খুলে যাবে এবং Show icon only-কে ক্লিক করে দিলে ছোট আইকন হয়ে যাবে। আবার Show icon and text করে দিলে আগের অবস্থায় ফিরে আসবে।

স্টেপ-৪ News and Interests অপশনে আরও একটি সুবিধা দেওয়া আছে। ঘন ঘন আপডেট না চাইলে Reduce taskbar updates-এ ক্লিক করে সমস্যার সমাধান করা যাবে। ইন্টারনেট ডেটা সংরক্ষণের ক্ষেত্রে এটা ভীষণ কাজে আসবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *