স্মার্টফোনের গতি বাড়াবেন কীভাবে?

স্মার্টফোনের গতি বাড়াবেন কীভাবে?

স্মার্টফোনের গতি বাড়াবেন কীভাবে?

স্মার্টফোনের গতি বেশি হলে পারফরম্যান্সও ভালো হয়। সেই কারণে অনেক ব্যবহারকারীই ফোনের গতি বাড়াতে চান। বিশেষজ্ঞরা বলেন, এর জন্য যে ফোনের র‌্যাম বেশি, সেই ফোন কেনাই ভালো। স্মার্টফোনের গতি বাড়ানোর জন্য আপনাকে যা করতে হবে সে সম্পর্কে জানাবো। চলুন জেনে নেওয়া যাক-

স্মার্টফোনের গতি বাড়ানোর জন্য ফোনের র‌্যাম বেশি হওয়া উচিত। এতে ইন্টারনাল স্টোরেজও বেশি পাওয়া যায়। কিন্তু র‌্যাম সম্পর্কে বেশিরভাগ ব্যবহারকারীর স্পষ্ট ধারণা নেই।

র‌্যাম কী?
র‌্যামের পূর্ণরূপ হলো- Random Access Memory। বাংলা ভাষায় একে বলা হয় স্থায়ী স্মৃতি। এটি হচ্ছে স্মার্টফোনের হার্ডওয়্যার। স্মার্টফোনের অ্যাপস বা সফটওয়্যার নয়। স্মার্টফোনের ফিজিক্যাল একটি অংশ র‌্যাম। যা ফোনের সার্কিটের সঙ্গে বিল্ট-ইন থাকে। ডেস্কটপ বা ল্যাপটপ ব্যবহারকারীরা জানেন, সেখানে মাদারবোর্ডের ভেতর র‌্যামস্লট থাকে। যেখানে অ্যাডিশনাল র‌্যাম বসানো যায়। এর মাধ্যমে কম্পিউটারে সহজেই র‌্যাম বাড়িয়ে নেওয়া যায়। কিন্তু স্মার্টফোনে এখন পর্যন্ত এই ব্যবস্থা নেই।

** সাশ্রয়ী দামের ৫জি আইফোন

স্মার্টফোনের গতি বাড়াবেন কীভাবে?

স্মার্টফোনে র‌্যাম বেশি থাকলে দ্রুতগতিতে কাজ করার সুবিধাসহ আরও নানাবিধ কাজ সহজ হয়। এর মাধ্যমে ব্যবহারকারী নিশ্চিন্তে ফোন ব্যবহার করতে পারেন।

কেন র‌্যাম বেশি থাকতে হবে?
যে স্মার্টফোনে যত বেশি র‌্যাম রয়েছে, সেই স্মার্টফোনের পারফরমেন্স বা কাজ করার ক্ষমতা অনেক বেশি থাকে। এতে ব্যবহারকারীর সময় ও ব্যাটারি সাশ্রয় করা সম্ভব। বিশেষজ্ঞরা বলেন, এর মাধ্যমে ফোনে দ্রুতগতিতে কাজ করা যায়। তাই যে ফোনের র‌্যাম বেশি সেই ফোন কেনাই ভালো।

স্মার্টফোনের গতি বাড়ানোর উপায়
অনেকে বলছেন, অ্যাপ ব্যবহারের মাধ্যমে ফোনের র‌্যাম বাড়ানো সম্ভব। কিন্তু আগেই বলা হয়েছে, র‌্যাম হলো স্মার্টফোনের হার্ডওয়্যার বা ফিজিক্যাল অংশ। তাই একে অ্যাপের মাধ্যমে বাড়ানো সম্ভব নয়। বিশেষজ্ঞরা বলেন, উল্টাপাল্টা অ্যাপ ব্যবহার না করে নতুন ফোন কেনার সময় ফোনের র‌্যাম বেশি কি না সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। সেই সঙ্গে ফোনের ইন্টারনাল স্টোরেজও বেশি থাকা ভালো। এতে ওই ফোন থেকে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে।

 

Download Latest Software free

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *