সাবধান! ভুল করেও বেনামী লিঙ্কে ক্লিক নয়, পেগাসাস থেকে সাবধান হওয়ার পরামর্শ সাইবার বিশেষজ্ঞর

সাবধান! ভুল করেও বেনামী লিঙ্কে ক্লিক নয়, পেগাসাস থেকে সাবধান হওয়ার পরামর্শ সাইবার বিশেষজ্ঞর

সাবধান! ভুল করেও বেনামী লিঙ্কে ক্লিক নয়, পেগাসাস থেকে সাবধান হওয়ার পরামর্শ সাইবার বিশেষজ্ঞর ।পেগাসাস সফটওয়ার নিয়ে তোলপাড় গোটা বিশ্ব। কিন্তু কীভাবে আপনি রক্ষাপাবেন এই গুপ্তচর সফটওয়ার থেকে-তারই পরামর্শ দিয়েছেন  সাইবার বিশেষজ্ঞ।

দেশ আর বিদেশের বেশ কয়েকটি সাংবাদ মাধ্যমের দাবি ইসরায়েলের গুপ্তচর সংস্থার তৈরি পেগাসাস সফটওয়ার ব্যবহার করে এদেশের রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে সমাজকর্মী এমনকি আইনজীবী আর সাংবাদিকদের ফোনের মাধ্যমে নজরদারী চালান হচ্ছিল। সংবাদ সংস্থায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী  ২০১৮-২০১৯ সালের মধ্যেই মূলত নজরদারি চালান হয়েছিল। কিন্তু এখন প্রশ্ন উঠছে কী এই পেগাসাস সফটওয়ার? তারই ব্যাখ্যা দিলেন সাইবার ফরেন্সিক বিশেষজ্ঞ আর কেরল পুলিশের উপদেষ্টা বিনোর ভট্টাথিরীপাদ।

 

তাঁর কথায় পেগাসাস একটি অ্যাপ। এই অ্যাপটি যেকোনও ফোনে বা কম্পিউটারে ইনস্টল করা যায়। আবার এটি অটোমেটিক ইনস্টল হয়ে যেতে পারে। সাধারণের ফোনে একটি বেনামি লিঙ্কের মাধ্যমে সেটি আসতে পারে। সেই লিঙ্কে ক্লিক করতেই ব্যবহারকারীর অজান্তেই ইনস্টল হয়ে যায় পেগাসাস। এসএমএস আর হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই লিঙ্ক আসতে পারে।

সাবধান! ভুল করেও বেনামী লিঙ্কে ক্লিক নয়, পেগাসাস থেকে সাবধান হওয়ার পরামর্শ সাইবার বিশেষজ্ঞর

পেগাসাস ফোনে ইনস্টল হলে কথাবার্তা শোনা যায় ফোনের অন্যপ্রান্তে বসে, ম্যাসেজ বা হোয়াসঅ্যাপ চ্যাটের মাধ্যমে বলা তথাও অন্যপ্রান্ত থেকে জানা যায়। পেগাসাসের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়ে পাবে বলে সাবধান করেছেন সাইবার বিশেষজ্ঞ। হোয়াটসঅ্যাপ বা টেক্সট ম্যাসেজের মাধ্যমে আসা যেকনোও লিঙ্ক ক্লিক করতেই নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। বেনামী লিস্ক বা ভয়েস কল এড়িয়ে চলতেই পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞ। তিনি আরও বলেছেন, ভয়েসকলের মাধ্যমেই অন্যের ফোনে পেগাসাস সফটওয়ার ইনস্টল করা যায়।  তিনি আরও জানিয়েছেন তুলনামূলকভাবে আইফোন কিছুটা হলেও নিরাপদ পেগাসাস থেকে।

পুরাণের পক্ষীরাজ ঘোড়াই আধুনিক বিশ্বের পেগাসাস, জানুন কীভাবে এটি আপনার ফোনেও প্রবেশ করতে পারে

পেগাসাসের মাধ্যমে হ্যাকাররা আপনার ফোনে থাকা ফোটো রেকর্ডিং, পাসওয়ার্ড, কললগ, এমনকি সোশ্যাল মিডিয়ায় আপনার পোস্টগুলিও অ্যাক্সেস করতে পারে। কিন্তু এটা পুরোপুরি হবে আপনার অজান্তেই। তাই সাবধানেই ফোন ব্যবহার করেতই পরামর্শ দিয়েছিলেন সাইবার বিশেষজ্ঞ।

 

Download Latest Software free

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *