কে আপনার Facebook প্রোফাইল চেক করছে? সহজ এই উপায়েই ধরে ফেলুন…

সোশ্যাল জীবন এখন সকলের কাছেই খুব গুরুত্বপূর্ণ। প্রায় সব ইন্টারনেট ব্যবহারকারীর কাছেই রয়েছে একটি Facebook প্রোফাইল। কয়েকটি দেশে এই সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ হলেও বাকি বিশ্বে ফেসবুক এক নম্বর সোশ্যাল প্ল্যাটফর্ম। Facebook এর মাধ্যমে যোগাযোগ দুনিয়ায় বিপ্লব নিয়ে এসেছেন প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গ।

 

ফেসবুকে ছবি ও ভিডিয়ো পোস্ট করে জীবনের সব গুরুত্বপূর্ণ ঘটনা শেয়ার করা সম্ভব। এছাড়াও, অনেকেই এই সোশ্যাল সাইটে নিজের চিন্তাধারা ও আদর্শ তুলে ধরতে পছন্দ করেন। পাশাপাশিই, লাইভ টেলিকাস্টের মাধ্যমে মুহূর্তে আপনি নিজের জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন। আর এই সব ফিচারের জন্য এই সোশ্যাল প্ল্যাটফর্মকে বিশ্বব্যাপী কয়েকশো গ্রাহক পছন্দ করেন।

কিন্তু, অনলাইন দুনিয়ায় নিজের প্রোফাইল থাকলে ঝুঁকিও থেকে যায়। সম্প্রতি একাধিক সুরক্ষার ফিচার যুক্ত হলেও, ফেসবুকে প্রোফাইলের সুরক্ষা নিয়ে চিন্তা থেকেই যায়। বিশেষ করে, এই ধরনের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনার উপরে নজর রাখতে পারেন যে কেউ। প্রোফাইল লকের অপশন থাকলেও, আপনার প্রোফাইলে নিয়মিত কে কে ঢুকছেন, তা-ও জানার উপায় থাকে না ফেসবুকে।

আপনার প্রোফাইলে কোন পোস্ট, কে দেখতে পারবেন, তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনাকেই দেয় ফেসবুক। এছাড়াও, পোস্টে কে কমেন্ট করতে পারবেন, তা-ও সিলেক্ট করা যায়। এর পরেও ভুয়ো প্রোফাইল তৈরি করে অনেকেই ফেসবুকে নজরদারি চালাতে থাকে। যদিও, এটা শুধু ফেসবুকের সমস্যা নয়। প্রায় সব সোশ্যাল প্ল্যাটফর্মেই এই সমস্যা দেখা যায়। কিন্তু আপনার প্রোফাইলে কে কে ঢুকছে, তা জানার কোনও উপায় দেয়নি ফেসবুক। তবে, আপনার উপরে কে নজরদারি করছেন তা জানার উপায় রয়েছে।

আপনার ফেসবুক প্রোফাইল কে ভিজিট করেছেন জানবেন কী ভাবে?

ফেসবুকের মতে, আপনার প্রোফাইল কে ভিজিট করেছেন, তা জানা সম্ভব নয়। তবে, চিন্তা করার কারণ নেই। আপনার Facebook প্রোফাইল কারা দেখছে, কত বার দেখছে, সেই সব কিছুই জেনে নেওয়ার উপায় আমাদের কাছে রয়েছে। কী ভাবে, জেনে নিন।

সোর্স কোডের মাধ্যমে

ব্রাউজার সোর্স কোডের মাধ্যমে আপনার ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করেছেন, তা জানা সম্ভব। তার জন্য আপনাকে কোনও থার্ড পার্টি টুল ব্যবহার করতে হবে না। কী ভাবে এই কাজ করবেন, জেনে নিন।

Chrome ব্রাউজারে Facebook ওপেন করুন।
এবার নিজের প্রোফাইল ওপেন করুন।
* স্ক্রিনে যে কোনও ফাঁকা জায়গায় রাইট ক্লিক করুন।
* এবার View page source সিলেক্ট করুন।
* চাইলে কি-বোর্ডে CTRL + U শর্টকাট ব্যবহার করেও সোর্স কোড ওপেন করতে পারবেন।
* এবার ওয়েবসাইটের সোর্স কোড খুলে যাবে। এখানে অনেক লেখা দেখে ঘাবড়ে যাবেন না।

তার পরে কি-বোর্ডে CTRL + F সিলেক্ট করে InitialChatFriendsList টাইপ করুন।
* এবার InitialChatFriendsList এর পরে আপনি অনেকগুলি নম্বর দেখতে পাবেন। যাঁরা আপনার প্রোফাইল ভিজিট করেছেন, তাঁদের প্রোফাইল আইডিগুলি এখানে দেখতে পাবেন।
যে কোনও একটি নম্বর সিলেক্ট করে ব্রাউজার URL-এ facebook.com/ প্রোফাইল আইডি টাইপ করে পাশে নম্বর লিখে দিন।

যেমন – প্রোফাইল আইডি 100004652644837-2 হলে 100004652644837 কপি করে URL বিভাগে facebook.com/100004652644837 টাইপ করে এন্টার প্রেস করুন।
এবার যে ব্যক্তি আপনার প্রোফাইল ভিজিট করেছেন, তাঁর প্রোফাইল আপনার কম্পিউটারে ওপেন হয়ে যাবে।

আরও পড়ুন: Facebook প্রোফাইলে লুকিয়ে রাখা বন্ধুতালিকা দেখুন এই উপায়ে!

Flatbook এক্সটেনশন

সোর্স কোডের মাধ্যমে এই প্রক্রিয়া জটিল মনে হলে আপনি Flatbook ব্রাউজার এক্সটেনশনের মাধ্যমে জানতে পারবেন কে আপনার প্রোফাইলে ঢুঁ মেরেছিল। জেনে নিন উপায়:-

* ক্রোম ওয়েব স্টোর থেকে Flatbook এক্সটেনশন ডাউনলোড করুন।
* এবার Add to Chrome সিলেক্ট করুন।

আপনার ব্রাউজারে এই এক্সটেনশন ইনস্টল হয়ে যাবে।
* এবার ব্রাউজার থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করে Flatbook এক্সটেনশন আইকনে ট্যাপ করুন।
* তার পরে প্রোফাইল ভিজিটর অপশন সিলেক্ট করুন।
* এখানে আপনি সর্বোচ্চ 20 জন প্রোফাইল ভিজিটরকে দেখতে পাবেন।
* যে কোনও প্রোফাইল আইকনের উপরে ক্লিক করুন।

আরও পড়ুন: Facebook বন্ধুদের লুকিয়ে রাখুন এই ছোট্ট উপায়ে!

2014 সালে Who Viewed My Profile? নামে একটি ফিচার নিয়ে এসেছিল Facebook। এই ফিচারে শেষ 30 দিনে আপনার প্রোফাইল কে কে ভিজিট করেছে, তা দেখে নেওয়া যেত। এখনও দেখা যায়। কী ভাবে এই ফিচার আপনি ব্যবহার করবেন, জেনে নিন।

Facebook অ্যাপ ওপেন করুন।
* ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করুন।
* এবার সিলেক্ট করুন প্রাইভেসি শর্টকাট।
* তা পরে Who Viewed My Profile? অপশনটি সিলেক্ট করুন।
* এখানে শেষ 30 দিনে আপনার প্রোফাইল যাঁরা ভিজিট করেছে, তাঁদের দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *