উইন্ডোজ ১১ এর টাস্কবারে এসেছে অন্যতম পরিবর্তন। উইন্ডোজ ১১ তে সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে উইন্ডোজ স্টার্টমেন্যু ও টাস্কবারকে। উইন্ডোজ ১১ এর স্টার্টমেন্যু ও টাস্কবার এর অবস্থান পরিবর্তন করে মাঝখানে নিয়ে আসা হয়েছে, যা দেখতে অনেকটা অ্যাপল এর ম্যাক ওএস এর  মতো।

উইন্ডোজ ১১ এর নতুন স্প্লিট উইন্ডো ভিউ
উইন্ডোজ ১১ এর নতুন স্প্লিট উইন্ডো ভিউ

মাল্টিটাস্কিংকে গুরুত্ব দিয়ে স্প্লিট-উইন্ডো ফিচারে এসেছে নতুন মাত্রা। একাধিক লেআউট থেকে নিজের সুবিধামত বাচাই করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ। এছাড়াও আলাদা কাজ, যেমনঃ অফিস, ঘর কিংবা গেমিং এর জন্য আলাদা ডেস্কটপ এর সাথে আলাদা থিম ও ব্যবহারকারীগণ।

[★★]  মোবাইল দিয়ে টাকা আয় করার উপায় জানতে এখানে ক্লিক করুন 

উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন
উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন

মাইক্রোসফট এর মেসেজিং অ্যাপ, মাইক্রোসফট টিমসকে উইন্ডোজ ১১ এর সাথে ইন্টিগ্রেটেড করে দেওয়া হয়েছে। ক্যালেন্ডার, ট্র্যাফিক, খবর বা খেলাধুলা – সবকিছুর জন্যই নতুন উইজেটস যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে।

আরো জানুনঃ পিসিতে ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনার উপায়

বড় সাইজের স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য উন্নত করা হয়েছে উইন্ডোজ ১১ এর টাচ টার্গেট। এছাড়াও ভয়েস টাইপিং ফিচারও আসতে যাচ্ছে উইন্ডোজ ১১ তে। যুক্ত হয়েছে অটো এইচডিআর, যার ফলে আরো ভলো গেমিং উপভোগ করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ।

উইন্ডোজ ১১ এর নতুন মাইক্রোসফট স্টোর
উইন্ডোজ ১১ এর নতুন মাইক্রোসফট স্টোর

উইন্ডোজ ১১ এর নতুন ফিচার এর মধ্যে সবচেয়ে সেরা আপডেট হতে হবে এর মাইক্রোসফট স্টোর এর অসাধারন উন্নতি। নতুন উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট স্টোর এ এসেছে পরিবর্তন, যাতে থাকছে আরো সুন্দর ডিজাইন ও ডেভলপারদের আকৃষ্ট করার মত সব ফিচার।

উইন্ডোজ ১১ এর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর
উইন্ডোজ ১১ এর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর

অ্যাপল এর এম১ চিপ চালিত ম্যাক ওএস এ আইওএস এর অ্যাপগুলো ব্যবহারের ফিচার আসতে না আসতেই একই রকম একটি ফিচার যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে। এখন থেকে অ্যামাজন অ্যাপস্টোর এ থাকা অ্যান্ড্রয়েড অ্যাপসমুহ সরাসরি ডাউনলোড করে ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ১১ তে।

বোনাসঃ কীভাবে হ্যাং হওয়া উইন্ডোজ কম্পিউটার ঠিক করবেন?

কারা উইন্ডোজ ১১ আপডেট পাবে?

উইন্ডোজ ১০ যেমন উইন্ডোজ ৭ ও ৮ ব্যবহারকারীদের জন্য ফ্রি ছিলো, তেমনি উইন্ডোজ ১০ ব্যবহারকারীগণ ফ্রিতেই উইন্ডোজ ১১ এর আপডেট পাবে। উইন্ডোজ ১১ আপডেট পেতে মিনিমাম সিস্টেম কনফিগারেশন থাকা লাগবেঃ